primary

call us : 0721-761660

EIIN NO: 134670

Login

About Us

About Us

Welcome to Rajshahi Education Board Model School & College

about_us


প্রতিষ্ঠান পরিচিতি

প্রমত্ত পদ্মাতীরে হযরত শাহ মখদুম রূপোশ (রহ:) এর স্মৃতিধন্য পুণ্যতোয়াভূমি, রেশমনগরী ও দেশনন্দিত শিক্ষানগরী রাজশাহীর প্রাণকেন্দ্র জেলা স্টেডিয়াম সংলগ্ন শালবাগানস্থ মনোরম পরিবেশে প্রতিষ্ঠিত রাজশাহী শিক্ষা বোর্ড সরকারি মডেল স্কুল এন্ড কলেজ। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে এবং রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অর্থায়নে প্রতিষ্ঠিত ও পরিচালিত এক অনন্য শিক্ষালয়। ২০১০ সালে একাদশ শ্রেণিতে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখায় ছাত্র-ছাত্রী ভর্তির মাধ্যমে প্রতিষ্ঠানটি আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুর” করে। বর্তমানে প্রতিষ্ঠানে প্রায় ২২০০ ছাত্রছাত্রী অধ্যয়নরত।

লক্ষ্য উদ্দেশ্য

  • সরকার গৃহীত নতুন শিক্ষানীতির আলোকে বিজ্ঞানমনস্ক,প্রযুক্তিনির্ভর শিক্ষাদানের মাধ্যমে দক্ষ প্রজন্ম গড়ে তোলা।
  • সুশিক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের মেধার পরিপূর্ণ বিকাশ ঘটানো।
  • প্রতিষ্ঠানই হবে প্রাতিষ্ঠানিক শিক্ষার একমাত্র কেন্দ্রবিন্দু। এই লক্ষ্যে প্রথাগত প্রাইভেট টিউটর ও কোচিং এর ওপর নির্ভরশীলতা হ্রাসকরণ। বিভিন্ন পাবলিক পরীক্ষায় ভাল ফলাফল নিশ্চিতকরণে রয়েছে অতিরিক্ত ক্লাসের ব্যবস্থা।
  • ছাত্র-ছাত্রীদের চারিত্রিক ও মানবিক গুণাবলী সার্বিক বিকাশ সাধনের মাধ্যমে ভবিষ্যত মানবসম্পদ উন্নয়ন।
  • দেশের ইতিহাস, ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, ঐতিহ্য, মূল্যবোধ, মানবতাবোধ, দেশপ্রেম এবং সৃজনশীল প্রতিভা বিকাশের মাধ্যমে সুনাগরিক হিসেবে শিক্ষার্থীদের গড়ে তোলা।
  • সর্বোপরি প্রতিষ্ঠানটিকে এই অঞ্চলের একটি অনুকরণীয় শিক্ষায়তনরূপে গড়ে তোলা এবং শিক্ষা বিস্তারে যুগোপৎ ভূমিকা পালন করা।
  • প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরে শিক্ষার সঠিক বুনিয়াদ নির্মাণে গণিত, বিজ্ঞান, কম্পিউটার, কৃষি, বাণিজ্য, শিল্প ও মানবিকবিদ্যার মাধ্যমে সাংস্কৃতিক ও ভাষাগত দক্ষতার পূর্ণবিকাশ এবং আইটি ও ই-বুকের প্রচলন।
  • পাঁচতলা ভিত বিশিষ্ট আরো একটি নতুন প্রশাসনিক ব্লক তৃতীয় ভবন স্থাপন নির্মানাধীন।

 

প্রতিষ্ঠানের বৈশিষ্ট্যসমূহ

অবকাঠামো

* কলেজ শাখায় অধ্যক্ষের অফিস ও প্রশাসনিক দপ্তর, শিক্ষক লাউঞ্জ, মসজিদ, ল্যাবরেটরি, ছাত্রী মিলনায়তন ও ১২ টি শ্রেণিকক্ষসহ চারতলা ভবন।

* স্কুল শাখায় শিক্ষক লাউঞ্জ, লাইব্রেরি, ছাত্র মিলনায়তন, ল্যাবরেটরি ও ২০ শ্রেণিকক্ষসহ চারতলা ভবন।

একাডেমিক কার্যক্রম

* প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত অত্যাধুনিক উপকরণ ও সুসজ্জিত শ্রেণিকক্ষে পাঠদানের ব্যবস্থা।

*নিয়মিতভাবে বিষয়ভিত্তিক সাপ্তাহিক পরীক্ষা গ্রহণ, ১ম, ২য় টিউটোরিয়াল, অর্ধ বার্ষিকী ও বার্ষিক পরীক্ষার ব্যবস্থা।

সহশিক্ষা কার্যক্রম: শিক্ষার্থীদের মানসিক উৎকর্ষ সাধনের জন্য নিয়মিত পড়ালেখার পাশাপাশি এ প্রতিষ্ঠানে সহশিক্ষা কার্যক্রমের ব্যবস্থা রয়েছে। এর মধ্যে রয়েছে বিতর্ক ও সাংস্কৃতিক প্রতিযোগিতা, ক্রীড়া প্রতিযোগিতা, আবৃত্তি প্রতিযোগিতা, শিক্ষাসফর, বিজ্ঞানমেলা ইত্যাদি।

ভাষা সংস্কৃতিচর্চা কেন্দ্র: বিশ্বায়নের সাথে তাল মিলিয়ে আমাদের নতুন প্রজন্মের সৃজনশীলতা, মেধার লালন-পালন ও চর্চার জন্য রয়েছে আধুনিক প্রযুক্তি দ্বারা সুসজ্জিত ভাষা ও সংস্কৃতিচর্চা কেন্দ্র।

শহীদ মিনার: ভাষা আন্দোলনের চেতনাকে সমুন্নত রাখতে কলেজ প্রাঙ্গনে শহীদ মিনার রয়েছে।

কম্পিউটার ল্যাব: ইন্টারনেট সংযোগসহ অত্যাধুনিক ২৪ টি কম্পিউটার সমৃদ্ধ কম্পিউটার ল্যাবের ব্যবস্থা।

মাল্টিমিডিয়া ক্লাসরুম: নতুন প্রযুক্তির সাথে আগামী প্রজন্মকে পরিচয় করিয়ে দিতে এবং পুঁথিগত বিদ্যাকে সুস্পষ্টভাবে উপস্থাপন করার লক্ষ্যে আধুনিক মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে বিভিন্ন বিষয়ের ক্লাসের ব্যবস্থা।

লাইব্রেরি: ১০,০০০ বই ও জার্নালসহ একটি সমৃদ্ধ লাইব্রেরি।

বিজ্ঞানাগার: পর্যাপ্ত সুযোগ সুবিধা ও আধুনিক বৈজ্ঞানিক যন্ত্রপাতি সমৃদ্ধ বিজ্ঞানাগার।

ক্যান্টিন: ক্যাম্পাসে স্বাস্থ্যসম্মত খাবারসমৃদ্ধ ক্যান্টিনের ব্যবস্থা রয়েছে।

সাইকেল স্ট্যান্ড: নিরাপদ সুপরিসর সাইকেল স্ট্যান্ড।

নিরাপত্তা: প্রতিষ্ঠানের সার্বিক নিরাপত্তার জন্য চারদিকে প্রাচীর বেষ্টিত এবং প্রহরীর মাধ্যমে সার্বক্ষণিক নিরাপত্তার ব্যবস্থা। সম্পূর্ণ ধূমপানমুক্ত ও রাজনীতিমুক্ত একটি ক্যাম্পাস।

 

পরীক্ষা পদ্ধতি:

  • প্রতি অধ্যায় শেষে সাপ্তাহিক পরীক্ষা গ্রহণ এবং মাসিক অগ্রগতি অভিভাবক সমাবেশের মাধ্যমে অবহিত করণ।
  • একাদশ শ্রেণিতে অর্ধ-বার্ষিক ও বার্ষিক পরীক্ষা গ্রহণ।
  • দ্বাদশ শ্রেণিতে প্রাক-নির্বাচনি ও নির্বাচনি পরীক্ষা গ্রহণ।

 

ক্লাসে উপস্থিতি:

প্রতিটি শিক্ষার্থীকে নিয়মিত ক্লাসে উপস্থিত হতে হবে। ক্লাসে উপস্থিতির হার ৮০% হতে হবে। ৮০% এর কম হলে ননকলেজিয়েট এবং ৭০% এর কম হলে ডিসকলেজিয়েট করা হবে। কোন শিক্ষার্থী ডিসকলেজিয়েট হলে পরীক্ষায় অংশগ্রহণে অনুমতি দেয়া হবে না।

Principal's Message

It is true that Rajshahi is widely known as the 'City of Education', but it’s an irony that it lacks suitable institutions which can offer up-to-date and standard education. Keeping this view in mind, the Ministry of Education took a decision to establish seven model schools and colleges in seven divisional cities which would be supervised and financed by them. According to...

read more